নন-ব্র্যান্ড জুতা: গ্রামীণ জীবনযাত্রা পরিবর্তন করেছে কিভাবে

সেপ্টেম্বর 17, 2023

বর্তমানে, দেশের সম্প্রদায়ে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি এবং স্থানীয় জুতা শিল্পের সস্তা পণ্যের কল্যাণে প্রত্যন্ততম জেলা থেকে যে স্বল্প-আয়ের মানুষ উপভোগ করতে পারছে সেটি সর্বাধিক আশ্চর্য্য।

তবে গ্রাম বাংলায় খালি পায়ে মানুষের চলাফেরার বেশি থাকার ঘটনা খুব আগেরও কথা নয়। এমনকী ৮০’র দশকের শেষদিকেও খালি পায়ে হেঁটে স্কুলে যেত শিশুরা। বেশিরভাগ ক্ষেত্রে কেবল কোনো সামাজিক অনুষ্ঠান উপলক্ষে হয়তো জুতা পরতেন প্রাপ্তবয়স্করা।

সেই পরিস্থিতি পাল্টেছে, বর্তমানে গ্রামীণ কোনো সড়কে কাউকে খালি পায়ে চলতে দেখাই বিরল ঘটনা। মানুষ এখন সাধ্যের মধ্যে জুতা কিনতে পারে। সব সময়ই তা হালফ্যাশনের চামড়ার জুতো হয়তো নয়, কিন্তু অন্তত এক জোড়া রাবার বা প্ল্যাস্টিকের তৈরি স্যান্ডেল বা স্লিপার কিনতে পারছে। 

নন-ব্র্যান্ডের স্থানীয় জুতা প্রস্তুতকারীরা গত কয়েক দশক ধরে এই বিপ্লব ঘটিয়েছে, যা পাদুকাকে সকলের জন্য সহজলভ্য করে তুলেছে। গ্রামীণ জনগোষ্ঠী এখন জুতা ব্যবহার করে কৃমিসহ পায়ে যেকোনো আঘাত লাগা থেকে আরও ভালোভাবে সুরক্ষিত থাকতে পারছে– এক সময় গ্রামাঞ্চলে এসব বিপত্তি-ই ছিল অতি-সাধারণ ঘটনা। 

জুতা পরিধান ১৯০০ শতকের  গোড়ার দিকে মিসিসিপিসহ আমেরিকার গ্রামীণ রাজ্যগুলিতে কৃমির মহামারি শেষ করতে সাহায্য করে। বাংলাদেশে সে পরিবর্তনটি ঘটেছে তার প্রায় ১০০ বছর পর। অনেকেই বলেন “ছোট বেলায় আমরা খালি পায়েই স্কুলে গিয়েছি, কিন্ত বিগত ১০-১৫ বছর ধরে সব বাচ্চারাই জুতা পরে স্কুলে আসে। তাদের খালি পায়ে আর টয়লেটে যেতে হচ্ছে না। ফলে বিভিন্ন ধরনের রোগ-বালাই থেকেও নিরাপদ থাকছে।”

একটি বিশাল অর্জন:

দেশের আনাচে-কানাচে প্রায় ২০-২২ হাজার জুতার কারখানা গড়ে উঠেছে এবং ১২ লাখ লোকের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে নন-ব্র্যান্ডের পাদুকা শিল্প গত কয়েক দশক ধরে স্বতঃস্ফূর্ত প্রবৃদ্ধি অর্জন করেছে। 

ক্রমবর্ধমান এই শিল্পই গ্রামীণ জনপদের মানুষ যেন ন্যায্য মূল্যে অন্তত এক জোড়া জুতো বা স্লিপার কিনতে পারেন তা নিশ্চিত করেছে। এভাবে বিশেষত শিশু স্বাস্থ্যের উন্নতিতে বড় অবদান রেখেছে খাতটি। 

বর্তমানে দেশের ১৭ হাজার কোটি টাকার জুতার বাজারের প্রায় ৩০ শতাংশের প্রতিনিধিত্বকারী পাদুকা শিল্প- ভবিষ্যতে আরও উন্নত মানের পণ্য উৎপাদন করে রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয় করতে পারবে। 

5 Comments

  1. আব্বাস আহমেদ

    অক্টোবর 25, 2023

    নন-ব্র্যান্ড জুতার দাম কম থাকে।

  2. Foysal

    অক্টোবর 25, 2023

    নন-ব্র্যান্ড জুতার কারখানা গুলো এখন কর্মসংস্থান এর বড় খাত

  3. সাদের হোসেন

    অক্টোবর 25, 2023

    নন-ব্র্যান্ড জুতা টেকসই হয়।

  4. মফিজ খন্দকার

    অক্টোবর 25, 2023

    সুন্দর আলোচনা

  5. Korim sorkar

    অক্টোবর 25, 2023

    এখান থেকে জুতা সম্পর্কে অনেক তথ্য পেলাম।

Leave a Comment

Your email address will not be published.